Exclusive Rosik Humayun | Tapos Roy - রসিক হুমায়ুন | তাপস রয়

banglapdf

The Phantom
Staff member
Administrator
Joined
Feb 26, 2013
Messages
1,560
Credits
29,936

রসিক হুমায়ুন
তাপস রয়

হুমায়ূন আহমেদ সুরসিক ছিলেন, গল্পের মায়া যাদুতে মুহূর্তেই সকলের দৃষ্টি আকর্ষণের অসম্ভব ক্ষমতা নিয়ে জন্মেছিলেন তিনি। সাহিত্য কিংবা আড্ডায় তাঁর কৌতুকবোধ ছিল তীব্র ফলে তিনি যখন কৌতুক করে কিছু বলতেন তখন শ্রোতারা পক্ষে হাস্যসম্বরণ কঠিন হতো। বিস্ময়কর হলো, সেই হাস্যরসে ভাঁড়ামোর ছাপ খুঁজে পাওয়া যেত না। বরং অসামান্য পরিমিতিবোধের কারণে হাস্যরসেও লুকিয়ে থাকত গভীর এক অনুভূতির স্পর্শ। হুমায়ূন আহমেদের জাদুকরী কথাপকথোনে মুগ্ধ হয়ে কথাসাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায় আগ্রহভরে তাঁর কথাগুলো সংরক্ষণ করে রাখতে বলেছিলেন। টেপরেকর্ডার দিয়ে সে চেষ্টাও হয়েছিল। কিন্তু স্বাভাবিক কারণেই তিনি বিষয়টি পছন্দ করেননি। বইটি যখন লিখতে শুরু করলাম হঠাৎ মনে হলো, স্যার কি এই বইটি পছন্দ করতেন! হায়! এখন আর এ প্রশ্নের উত্তর জানা সম্ভব নয়।

বইটি ডাউনলোড করতে হলে ফোরামে আপনার পোস্ট কমপক্ষে ১০০ থাকতে হবে এবং এই থ্রেডে কমেন্ট করতে হবে। কোন ক্রেডিট খরচ করতে হবে না।

প্রচ্ছদ

You must be registered for see images


নমুনা পাতাঃ

You must be registered for see images

You must be registered for see images




ডাউনলোড

To see this hidden content your post count must be 100 or greater.
 
প্রকাশকাল
২০১৩
প্রকাশনা
ঐতিহ্য
পাতা সংখ্যা
১০১
ফাইল সাইজ
৪ মেগাবাইট
আপলোডিং টাইপ
  1. Original

Aishu Rehman

The D. Alvarez
Uploader
Premium Member
Joined
Jul 23, 2018
Messages
811
Credits
102,046
এ পর্যন্ত হুমায়ুন স্যারের এতো পরিমাণ বই পড়েছি যে, স্যারকে নিয়ে এখন যাই পড়ি না কেন সবকিছুই স্মৃতিপটে ভেসে ওঠে। কিছুটা নস্টালজিকও হই। তাপস রায়ের লেখা সম্পর্কে কোন ধারণা নেই। হুমায়ূন স্যারের রসিকতা যে লেভেলের ছিল, ভয় হচ্ছে লেখক সেভাবে রসিয়ে লিখতে পেরেছেন তো!! পড়ার ইচ্ছে আছে।
 

Hasan1991

Active Member
Top Poster Of Month
Joined
Dec 21, 2016
Messages
1,109
Credits
24,319
গুণীজন ও বিদগ্ধ সাহিত্যিক হুমায়ূন আহমেদ স্যারকে নিয়ে জানার অন্ত আসলেই নেই৷ ওনার এতো এতো প্রতিভা ও মানবীয় গুণ যে, এসব এককথায় অনন্য। ওনার হাস্যরস সম্পর্কে মূল্যায়নধর্মী এ লেখা থেকে ক্ষণজন্মা এ নন্দিত সাহিত্যিকে সম্বন্ধে আরও অনেক তথ্য জানতে পারবো। অসাধারণ এ সুযোগটি করে দেবার জন্য অহর দা'র প্রতি অজস্র কৃতজ্ঞতা জানাচ্ছি।
 
Last edited:

Mahmoodul

Member
Joined
May 11, 2022
Messages
188
Credits
5,121
হুমায়ূন আহমেদের গুণ ও বৈশিষ্ট্যের কথা বলে শেষ করা যাবে না। রসিকতা যে ওনার মধ্যে কি পরিমাণে মিশে ছিল, সেটা ওনার বিভিন্ন ভিজ্যুয়াল সাক্ষাৎকার থেকে ভক্তরা সহজেই অনুমান করতে পারে। এ বইটি ওনার হাস্যরস সম্বন্ধে জানার জন্য আরও সহায়ক হবে। অমূল্য বইখানা শেয়ার করার জন্য বিপি ফোরামের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনেক অনেক ধন্যবাদ জ্ঞাপন করছি।
 

StoicX

Bibliomane
Contributor
Joined
Sep 17, 2013
Messages
156
Credits
6,922
হুমায়ূনীয় জাদু পরোক্ষ হলে বেশ শক্তিশালী হয়। আর এই বই তো স্বয়ং তাকে নিয়েই লেখা।
শেয়ারের জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।
 

mebunga

Member
Joined
Jan 2, 2014
Messages
148
Credits
4,112
It's 10 years he passed away, yet he is so alive in our memories. It was a great loss that Humayun Ahmed passed away in only 64 years of age; we would have got so many amazing novels from him. I am fan of his science fictions; he combined the day to day life stories and science fictions together .... which is an amazing task. Thanks for sharing some of his humorous moments with us.
 
Joined
Jan 22, 2015
Messages
122
Credits
4,179
হুমায়ূন আহমেদ স্যার একজন মজলিশি লোক ছিলেন, উনার সাথে কাজ করেছেন এরকম অনেকের সাক্ষাৎকার বিষয়টি বার বার এসেছে । আমাদের সকলের প্রিয় কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ কে নিয়ে লেখা বই, আগ্রহ জাগায় বৈকি। ধন্যবাদ @Aishu Rehman ভাইয়া কে বইটি শেয়ার করার জন্য। ভাল থাকবেন ভাই :) <3
 

namnai

Member
Joined
Sep 19, 2013
Messages
211
Credits
7,909
তিক্ত-সত্য হলো, হুমায়ুন স্যার চলে যাবার পরে উনাকে নিয়ে বই লেখার যে অসুস্থ প্রতিযোগিতা শুরু হয়েছিলো সেটা নেয়া খুবই দুষ্কর ছিলো। তাই হুমায়ুন আহমেদ বিষয়ে অন্যের কোন লেখা কোনদিন পাতা উল্টেও দেখিনি। ফ্রি পিডিএফ হলেও না।
কিন্তু এই থ্রেডের নমুনা পাতার দু'চারটা ঘটনা পড়ে বইটা পড়ার বেশ আগ্রহ বোধ করছি।
অহর ভাইকে ধন্যবাদ বইটা আপলোড করার জন্য। ভালবাসা রইলো..
 

ruhan123

Phoenix
Uploader
Premium Member
Joined
Jan 21, 2019
Messages
640
Credits
12,976
ভূমিকাতে যা লেখা আছে,এরকম কিছু পড়েছিলাম কোথাও,,, তবে স্পষ্ট মনে পড়ছে না, সম্ভবত কোনো সাহিত্য-সাময়িকী হবে। এই বইটা হুমায়ুন আহমেদ স্যারের টুকরো টুকরো হিউমারাস সংলাপ নিয়ে লেখা,,এটুকই যথেষ্ট ছিলো বইটার প্রতি আগ্রহ জন্মানোর জন্য। আর নমুনা পাতা & স্ক্যান কোয়ালিটি দেখে তো এখন রীতিমতো মন ছটফট করছে বইটা নেয়ার জন্য। অনেক অনেক ধন্যবাদ অনেকদিন পর চমৎকার একটা বই আমাদেরকে উপহার দেয়ার জন্য।
 
Last edited:

Aishu Rehman

The D. Alvarez
Uploader
Premium Member
Joined
Jul 23, 2018
Messages
811
Credits
102,046
Please, Log in or Register to view quote content!
মাইনুল ভাই, এট্টু মিসটেক হইয়া গ্যাছেগা। বইটা অহর ভাই শেয়ার করছে ।এবং আমি পড়তে বেশ আগ্রহী।
 
Joined
Jan 22, 2015
Messages
122
Credits
4,179
Please, Log in or Register to view quote content!
ওহ! হাহা, @Aishu Rehman ভাইয়ার কাছ থেকে বই নিতে নিতে এমন অবস্থা হইছে, প্রথমে উনার কথাই মনে হয় :D @banglapdf অহর ভাই অনেক ভাল মানুষ, আশাকরি উনি কিছু মনে করেন নাই হেহে । ধন্যবাদ আপনারা দুইজন সহ ফোরামের সকল আপলোডারদের প্রাপ্য :)<3
 

tareq_t1

Member
Joined
Mar 17, 2014
Messages
105
Credits
30,991
হুমায়ুন আহমেদের এমন কোন বই নেই যে পড়া হয় নাই। কিন্তু হুমায়ূন আহমেদকে নিয়ে লেখা কোন বই এখনো পড়া হয়নি, তাই এই বইটি পড়তে পারলে দারুন উপভোগ করব ধন্যবাদ বইটি আপলোড করার জন্য।
 

shanchya

even the brightest star won't shine forever
Premium Member
Joined
Mar 5, 2015
Messages
275
Credits
14,690
ওরে একি !!!! অহর ভাই ধুম করে আজকে বুম বুম আফ্রিদির মতন ঝুম ঝুম করে দু দু টি বই ঝেড়ে দিলো যে !!!!!! ভাই হাতের অবস্থা কি এখন ? বই টি আমার যদিও আগের থেকে পড়া ... আর বই টির ফ্ল্যাপ এর থেকে লাইন গুলো তুলে দেবার লোভ সামলাতে পারছি না ......

"এক সাংবাদিক টেলিফোনে হুমায়ুন আহমেদ এর কাছে তার অবসর সময় কিভাবে কাটে জানতে চাইলেন।
হুমায়ুন আহমেদ বললেন , তখন আমি একটা কাঁচি নিয়ে বসি। কাঁচি দিয়ে কেটেই সময় কাটাই" ... ... ...
 

rubel2598

Member
Joined
Sep 15, 2013
Messages
111
Credits
6,117
হুমায়ুন আহমেদ এর যে সমস্ত বই বের হয়েছে কিংবা তার সম্পর্কিত যা যা বই এখনও অব্দি প্রকাশিত হয়েছে তা মোটামুটি ৯৫ শতাংশই পড়া হয়েছে। কিছুই বাকি রাখি নি। এই রসিক হুমায়ুন বইটা যা কিনা তাপস রয় এর রচিত সেটা যেহেতু আমার পড়া হয়নি কাজেই আমার তো এটা পড়া লাগবেই লাগবে।
 

syntaxerror

Member
Joined
Jun 13, 2021
Messages
94
Credits
4,447
প্রিয় লেখক হুমায়ুন আহমেদ নামটা যেখানেই দেখি কিংবা শুনি তখনি মনোযোগ বাড়িয়ে দেই, কারণ যদি কোনো বইয়ের খুজ পেয়ে যাই যেইটা এখনো আমি পড়িনি। তো এই বইটাও দেখে পড়ার ইচ্ছা জেগে উঠেছে।
 

Bivas Chakma

Member
Joined
Nov 23, 2015
Messages
335
Credits
8,866
অবশ্যই এই বইটি সংগ্রহে রাখার মত। আর হুমায়ূন আহমেদের লেখা অনেক পড়েছি, তার লেখা নিজেকে নিয়ে "ছেলেবেলা" পড়েছি।

হুমায়ূন আহমেদকে নিয়ে কেউ লিখেছে, অবশ্যই পছন্দ হবে।
 
Joined
Dec 27, 2021
Messages
331
Credits
10,583
হুমায়ুন আহমেদ স্যারের ব্যাপারে আর কী বলবো, উনার অত্যন্ত বড় একজন ভক্ত আমি, স্যারের ইন্তেকালের কয়েকমাস পর "নুহাশ-পল্লীতে" গিয়েছিলাম স্যারের কবর জিয়ারত করতে। তাহলে হয়তো আন্দাজ করতে পারছেন ভাই স্যারকে কতটা ভালোবাসি আমি, যাইহোক আমি এতটুকু বলবো যে স্যারের সব সৃষ্টির মাঝে এক নির্মল হাস্যরসের সন্ধান পাওয়া যেত। স্যারের হিমু সিরিজ, মিসির আলি সিরিজ পড়লে বোঝা যায় ব্যাপারটা। এছাড়াও আপনি আজ রবিবার, নক্ষত্রের রাত, তারা তিনজন সহ অন্যান্য নাটক দেখলে অতি সহজেই বুঝবেন আমি কী কথা বলছি। স্যারের সেন্স অফ হিউমার টপ নচ ছিল এবং এজন্য হাস্যরসের মাধ্যমে তিনি আমাদের মনের লুকিয়ে থাকা এক গভীর অনুভূতিকে স্পর্শ করতে পারতো যেজন্য আমাদের স্মৃতিতে তার সৃষ্টিগুলো আজও গেথে আছে। এই বইয়ের লেখক তাপস রয় আমার মতোই স্যারের ফ্যান এবং তিনি স্যারের কিছু কথা লিপিবদ্ধ করে সংরক্ষণ করেছেন। আমার কাছে অকল্পনীয় প্রত্যাখান, আর্মি অফিসার, অকাট্য যুক্তি, টেপ-রেকর্ডার- এ সবগুলো ছোট গল্পই অত্যন্ত ভালো লেগেছে এবং গল্পগুলোতে স্যারের কথোপকথনগুলো পড়েই মনের অজান্তেই হাসতে শুরু করলাম এবং স্মৃতিকাতর হয়ে পড়লাম। ধন্যবাদ দাদা, অসংখ্য ধন্যবাদ অহরদা বইটি শেয়ার করার জন্য। <3
 

Md Parveg

Member
Joined
Aug 12, 2015
Messages
94
Credits
4,241
১০০ পোস্ট থাকাটা আমার মনে হয় খুব বেশি, বিশেষ করে আমার মত যারা বিশেষ বইয়েই কেবল কমেন্ট করে এছাড়া শুধু ঢু মেরে যায় বাংলাপিডিএফে।

ডাউনলোড করতে না পারার জন্য আফসোস থেকেই যাচ্ছে, তবুও অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি বই আপলোড করে নির্দিষ্ট মানুষদের পড়ার সুযোগ করে দেয়ার জন্য।
 

কমেন্ট করার আগে নিম্মোক্ত বিষয়গুলো দেখে নিনঃ

  • বাংলিশ কমেন্ট করা যাবে না।
  • ক্রেডিট নিয়ে কোন কমেন্ট করা যাবে না।
  • মিডিয়াফায়ার কাজ না করলে VPN অথবা Tor ব্যাবহার করুন।
  • একই ধরনের রিপ্লাই বার বার করলে ব্যান হবার সম্ভাবনা আছে।
  • লিঙ্ক কাজ না করলে, কমেন্ট না করে আপলোডারকে ম্যাসেজ দিন।
Top