Exclusive গুয়ান্তানামোর ডায়েরি - হোসাইন আব্দুল কাদির (অনুবাদঃ নাজমুস সাকিব) | Guantanamo'r Diary

MrNemesis

BOOKWORM
Uploader
Premium Member
Joined
Jul 30, 2019
Messages
241
Credits
17,413
কিছু কথা
বেশ কিছুদিন পর ফোরামে রেগুলার আপলোড করলাম। নানারকম ব্যস্ততা গিয়েছে বেশ কয়েকটাদিন, ফোরামে খুব কমই সময় দিতে পেরেছি। যদিও মাঝখানে টুক করে এক-আধটা আপলোড দিয়ে গেছি, তবে নিজেই স্যাটিসফেকশন পাচ্ছিলাম না কেন জানি! :(
আজকের আপলোডটা অনেক ডিমান্ডেড একটা বই। টাইমলাইনে যেদিন বলেছিলাম বইটি আসছে ঐদিন থেকেই বেশ কিছু মানুষ আগ্রহ নিয়ে ইনবক্স করেছিলেন কবে আসবে বইটা। এই নিন! ;)


Please, Log in or Register to view URLs content!


গুয়ান্তানামোর ডায়েরি
লেখকঃ হোসাইন আব্দুল কাদির
অনুবাদঃ নাজমুস সাকিব


কাহিনী সংক্ষেপ

টুইন-টাওয়ার হামলার পর, প্রতিশোধপরায়ণ আমেরিকা শুধুমাত্র সন্দেহের বশে অনেক মুসলিমকে বন্দী করে গুয়োন্তামো কারাগারে। জবানবন্দির দোহাই দিয়ে তাদের উপর চালানো হয় অকথ্য নির্যাতন। বন্দী করে রাখা হয় দিনের পর দিন, বছরের পর বছর। চারদেয়ালের আলো-আঁধারিতে লিপিবদ্ধ হয় কতশত আর্তচিৎকারের গল্প।

এমনই এক গল্পের জীবন্ত চরিত্র, নির্দোষ মুসলিম লেখক আব্দুল কাদির বন্দী হয়েছিলেন জালিমের বন্দীশালায়। জীবন থেকে আড়াই বছর বিলীন করেছেন, গুয়ান্তামোর চাপা আর্তনাদে। নির্মম শত নির্যাতনে প্রতিমুহূর্তে ক্ষতবিক্ষত করা হয়েছে তার দেহমন। এই বন্দীত্ব থেকে মুক্তির পর লেখক সেই পাশবিকতাকে তুলে আনলেন কলমের কালিতে। পৃথিবীর মানুষকে জানান দেন, গুয়ান্তামো কারাগারের ভয়ানক দুর্বিষহ জীবনের খন্ডচিত্র। নিজ অভিজ্ঞতার ভয়ংকর সব কাহিনীর আত্মকথন। প্রকাশিত হয়, প্রায় ১৫ বছর ধরে সযত্নে লুকিয়ে রাখা নির্মমতার ইতিহাস।


মুসলিম কারাবন্দীদের লাঞ্ছিত দিনাতিপাতে কিভাবে জুলুম করতো বৈশ্বিক প্রভু পশ্চিমারা, তার ধারণা পাওয়া যায় বইটিতে। এমনকি নামাজ,তেলাওয়াত থেকেও দূরে রাখতে বাধ্য করতো, জালিমের দল। অনেক সময় নিপীড়নের মাত্রা সীমা ছাড়ালে, অনেকে ঢলে পড়তো মৃত্যুর কোলে। এমনই কিছু অভিজ্ঞতালব্ধ অমানবিকতার বর্ণনা উঠে এসেছে লেখকের কলমে, যা শুনে পাঠকমন শিউরে উঠতে বাধ্য।

নমুনা পাতা

Please, Log in or Register to view URLs content!

Please, Log in or Register to view URLs content!

Please, Log in or Register to view URLs content!


:Bp Fast 03:কোনো প্রকার ওয়াটারমার্ক কিংবা পাসওয়ার্ড নেই! :Bp Fast 03:

স্ক্যান কোয়ালিটিঃ ৬০০ডিপিআই




LINK

বইটির বয়স ৫বছরের কম হওয়ায় বইটির লিংক ইনবক্সে শেয়ার করবো।

যারা আগ্রহী অবশ্যই কমেন্ট করবেন। আপনার বইটি পড়ার আগ্রহ আছে বুঝতে পারলেই শুধুমাত্র আমি আপনাকে বইটি দেবো।

কমেন্ট আপনি করতেই পারেন, তবে বই দেওয়ার সিদ্ধান্ত আমার।

যারা বই পাবেন না
১. র‍্যানডম কোনো কমেন্টকারী
২. সন্দেহজনক আইডি'র অধিকারী




T H A N K Y O U
<3
 
প্রকাশকাল
2017
প্রকাশনা
Noboprokash
পাতা সংখ্যা
160
ফাইল সাইজ
5mb
আপলোডিং টাইপ
  1. Original

Aziz112

Invisible Detective
Uploader
Joined
May 8, 2019
Messages
769
Credits
27,661
নমুনা পাতাগুলো পড়ে বেশ আগ্রহ পেলাম বইটি পড়ার। এই ধরনের কনসেপ্ট এর বই পড়তে আসলে আগ্রহের প্রয়োজন হয় না। পড়া শুরু করলে এমনিতেই আগ্রহ চলে আসে। লেখক এর সাথে কি হয়েছিল কারাগারে তা জানার জন্য কৌতুহল হচ্ছে। বইটি উপহার দেয়ার জন্য ধন্যবাদ।
 

hirakguha

বই প্রেমী
Volunteer
Donor
Uploader
Premium Member
Joined
Sep 27, 2013
Messages
641
Credits
22,435
আল কায়দার জঙ্গি সন্দেহে মুসলিম নিরাপরাধ নাগরিক দের নির্বিচারে বন্দি করে অত্যাচার করার ঘটনা লোক চক্ষুর সামনে আসার পর থেকেই মার্কিন আগ্রাসনের বিরুদ্ধে মুসলিম দুনিয়া গর্জে উঠেছে। বিনা দোষে হাজার হাজার ব্যেক্তি শুধু মাত্র মুসলিম হওয়ার অপরাধে নির্মম অত্যাচারের শিকার হয়েছে। ভারতীয় শিখ সম্প্রদায়ের মানুষদের ও জঙ্গি সন্দেহে গ্রেফতার করেছে। এখনো মার্কিন মুলুকে মুসলিম মাত্রই জঙ্গি এই ধারনা বর্তমান। জাতি বিদ্বেষের জলন্ত বর্ণনা যুক্ত এই বইটি উন্নত দেশের উন্ন্যনশীলদের প্রতি বিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ হিসাবে দেখা যেতে পারে। আমি নিজেও উন্নয়ন শীল দেশের নাগরিক তাই সৌভাতৃত্বর খাতিরে বইটি পড়তে চাই। যদি দয়া করে শেয়ার করেন খুব কৃতজ্ঞ থাকবো। ধন্যবাদ।
 

ali42o

Book-bosomed
Contributor
Joined
Sep 19, 2013
Messages
336
Credits
9,380
সাম্রাজ্যবাদী আমেরিকা কুখ্যাত গুয়ান্তানামো কারাগারে জঙ্গী সন্দেহে কত নিরপরাধকে নির্মম যন্ত্রণা দিয়েছে তার ইয়ত্তা নেই। সংবাদমাধ্যমে নির্মম অত্যাচারের ছবি দেখে শিউরে উঠেছি। পড়তে চাই, বইটি পড়তে চাই।
 

Mahmoodul

Member
Joined
May 11, 2022
Messages
188
Credits
5,121
গুয়ান্তানামো কারাগারের কথা বিশ্ববাসী মুলত জানতে পারে আমেরিকানরা কর্তৃক অসহায় ও মাজলুম মুসলমানদের উপর বর্বর এবং নির্মম অত্যাচারের পর থেকেই। নির্যাতনের ভয়াবহতা যে কতোটা প্রবল ছিলো, সেগুলো মেইনস্ট্রিম মিডিয়ার কল্যাণে কিছু কিছু জানা হয়েছে বিশ্ববাসীর, যদিও এতো এতো মিডিয়ার যুগে সেসেব নিতান্ত অপ্রতুলই ছিল বলা চলে। এ বইটির প্রতি প্রচন্ড আগ্রহ একারণে যে লেখক স্বয়ং নির্যাতিত হয়েছেন এবং সেগুলোর সুক্ষ্মাতিসুক্ষ্ম বয়ান উনি আলোচ্য বইয়ের লেখনীতে নিয়ে এসেছেন। সমস্ত সৃষ্টির শ্রেষ্ঠ এবং সভ্য ও ভদ্র প্রাণী হিসেবে খ্যাত মানুষেরাই কিভাবে তার সমগোত্রীয় অন্যদের উপরে অত্যাচারের স্টীমরোলার চালায়, সেসবের ভয়াবহতা জানার প্রয়োজনীয়তা এবং আগ্রহের জায়গা থেকে বইটি পাঠের জন্য ভীষণ কৌতুহল বোধ করছি।

ঈদ উপলক্ষে চমৎকার বইটি ফোরামের পাঠকদের উপহার দেয়াতে MrNemesis ভাইয়ের প্রতি অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা।
 
Joined
Aug 10, 2021
Messages
285
Credits
12,591
সংক্ষেপ টুকু পড়ে বইটি পড়ার জন্য প্রচুর আগ্রহ হচ্ছে। যে বিষয়ে বইটি লেখা তা আসলেই খুবই গুরুত্বপূর্ন। আমি মনে করি সবারই এই বইটি পড়া উচিত, তাহলে মুসলিমদের প্রতি পশ্চিমা বিশ্বের যে অসন্তোষ আছে তা কমে যাবে। বইটি পড়ার অপেক্ষায় থাকলাম ভাই।
 

shahinbd20

New Member
Joined
Sep 16, 2013
Messages
4
Credits
4,260
নমুনা পাতা পড়ে বইটি পড়ার জন্য প্রচুর আগ্রহ হচ্ছে। যদি দয়া করে শেয়ার করেন খুব কৃতজ্ঞ থাকবো। বইটি পড়ার অপেক্ষায় থাকলাম ভাই।
 

Mostafijur

Member
Joined
Apr 19, 2018
Messages
52
Credits
14,327
৯/১১ ঘটনায় যুক্তরাষ্ট্র যতোটা না ক্ষতিগ্রস্ত হয়েছে তারচে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সারা বিশ্বে মুসলিম সম্প্রদায়। এটা এই অর্থে যে, ধর্মপ্রাণ মুসলিমরা তো বটেই সাধারণ মুসলমানরাও পড়েছে নিরাপত্তা হুমকিতে।শুধু সন্দেহের বশেই শত শত মুসলিম মার্কিন গোয়েন্দাদের শ্যেণ দৃষ্টিতে পড়েছে।।
আমেরিকা কুখ্যাত গুয়ান্তানামো কারাগারে ইতিহাস জানতে চাই।।
বইটা পড়তে চাই পড়তে চাই।। ধন্যবাদ।
 

Hasan1991

Active Member
Top Poster Of Month
Joined
Dec 21, 2016
Messages
1,109
Credits
24,319
২০০১ সালের আলোচিত ৯/১১ এর মধ্য দিয়ে অনেক মুসলমানদের ওপর মার্কিন মুলূকের নির্যাতনের ভয়াল করাঘাত নেমে আসে। এখনও কারাগারের প্রকোষ্ঠগুলো অনেক বন্দীদের নির্মম এবং গা শিউড়ে ওঠা নির্যাতনের নীরব সাক্ষী হয়ে রয়েছে। আরেকটা লক্ষনীয় বিষয় হচ্ছে কারাগারের অত্যন্তরীণ লোমহর্ষক অত্যাচারের বয়ান খুব একটা ফলাও করে প্রকাশ না হওয়াটা। এর ভেতরকার অনেক রহস্য এখনও অজানা। তবে এসব বিষয় জানার জন্য সবথেকে কার্যকরী হচ্ছে এমন কারও মাধ্যমে বিষয়গুলো জানতে পারা যিনি নৃশংস সেসব নির্যাতনের প্রত্যক্ষ শিকার ও সাক্ষী হয়েছেন।

নাজমুস সাকিবের অনুবাদে লেখক হোসাইন আবদুল কাদিরের বর্ণনায় মলাটবদ্ধ হওয়া বইটি থেকে এসমস্ত অন্যায়-অনাচারের গল্পগুলো জানার জন্য ভীষণভাবে উদগ্রীব হয়ে রয়েছি। ঈদের উৎসবে এ বইটির প্রাপ্তি ও পঠন আনন্দে ভিন্নমাত্রা যোগ করবে। ব্যতিক্রমধর্মী ও অসাধারণ এ আপলোডের জন্য MrNemesis ভাইয়ের প্রতি অজস্র ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।
 

Nildevdut

Member
Donor
Premium Member
Joined
Jul 15, 2013
Messages
60
Credits
52,921
বইটা আমি পড়েছি। অসাধারণ একটা বই। পড়তে পড়তে মনে হবে চোখের সামনেই সব ঘটেছে । চোখে পানি চলে আসার মতো একটা বই। অনেক অনেক ধন্যবাদ আপলোডারকে বইটা আপলোড করার জন্য।
 

ZR.Raiyan

Member
Joined
Jun 13, 2019
Messages
80
Credits
1,948
বইটা শেষ করে এক ধরনের স্তব্ধতা কাজ করেছিলো। বিশ্বাস করতেই কষ্ট হচ্ছিলো যে আসলেই এমন হয়েছিলো কিনা,কিন্তু স্থান কাল সব ই সত্য অবিশ্বাস করার উপায় মাত্র নেই। ধন্যবাদ বইটির পিডিএফ শেয়ার করার জন্য।
 

patwaryfaiz1990

Member
Contributor
Joined
Apr 30, 2016
Messages
52
Credits
3,608
এ ধরনের বইয়ের গুরুত্ব অপরিসীম। ইতিহাস আমাদের হৃদয়ের মনিকোঠায় গেঁথে রাখে। ধন্যবাদ আপলোডার বুকওয়ার্ম MrNemesis ভাইকে। ডাউনলোড লিংক পেলে বইটি পড়ে উপকৃত হবো।
 

asif imran

Member
Joined
Apr 14, 2015
Messages
79
Credits
5,044
পশ্চিমাদের প্রতি আমাদের যে অন্ধ বিশ্বাস আছে, সেটা কিছুটা হলেও ধাক্কা খাচ্ছে এই বইগুলির কল্যাণে। জঙ্গি নিধনের নামে মুসলিমদের উপর যে অমানুষিক অত্যাচার চলেছে গত দুই দশক ধরে তার কিছুটা হলেও উঠে এসেছে গুয়ান্তানামোর সাবেক বন্ধি ও লেখক হোসাইন আব্দুল কাদির এর গুয়ান্তানামোর ডায়েরি তে। ইরাক ও আফগান যুদ্ধের যে অমানবিক চিত্র, তা ধীরে ধীরে ফুটে উঠছে বিভিন্ন নথি ফাঁসের মাধ্যমে। গুয়ান্তানামোর কারাগারে মুসলিমদের উপর চালানো লোমহর্ষক অত্যাচারের চিত্র জানতে এই বই পড়ার বিকল্প নেই। নেমেসিস ভাইকে ধন্যবাদ বইটা আপলোডের জন্য।
 
Joined
Mar 2, 2018
Messages
28
Credits
3,574
তথাকথিত সভ্যদের অসভ্য নির্যাতন নিয়ে একটি বই পড়েছিলাম। নাম ‘আগুনের কারাগার।’ গুয়েন্তামো বেতে কেমন অমানবিক আর অকথ্য নির্যাতন হয় তার কিছু কিছু বর্ণনা একটি পত্রিকাতে পড়েছিলাম। এই বইটা দেখে মনে হচ্ছে, এতে তার বর্ণনা পাওয়া যাবে। @MrNemesis ভাইয়ের কাছে আশা করবো বইটি পড়ার সুযোগ দিবেন।
 

popo1010

Member
Joined
Sep 17, 2013
Messages
136
Credits
4,014
আধুনিক পৃথিবীর সব থেকে কুখ্যাত জায়গা এই গুয়ান্তামো কারাগার। এটার উপর বই আছে এই বই থেকেই জানলাম। এর উপর আগে শুধু আর্টিকেল গুলায় পড়া আছে।
 

Ariful90009

Member
Joined
Jul 29, 2021
Messages
85
Credits
2,266
বইটি আমি পড়তে চাই। একজন নিরপরাধ মানুষের ওপর বেহুদা নিষ্ঠুর পাশবিকতার স্বরূপ কিরূপ হতে পারে তা অনুধাবন করতে চাই। ইনশাআল্লাহ, আপনার কল্যাণে শীঘ্রই তা হতে যাচ্ছে। অসংখ্য ধন্যবাদ।
 

S. Kundu

Moderator
Staff member
Moderator
Uploader
Premium Member
Joined
Aug 12, 2015
Messages
241
Credits
15,990
Please, Log in or Register to view quote content!
এই পোস্টে কোথায় পয়েন্ট দেখতে পেলেন। পোস্ট পড়ুন আর র‍্যান্ডাম কমেন্ট করবেন না। কমেন্ট শুধু পয়েন্ট কামানোর জন্য করা হলে পাশ করা হবে না।
 

কমেন্ট করার আগে নিম্মোক্ত বিষয়গুলো দেখে নিনঃ

  • বাংলিশ কমেন্ট করা যাবে না।
  • ক্রেডিট নিয়ে কোন কমেন্ট করা যাবে না।
  • মিডিয়াফায়ার কাজ না করলে VPN অথবা Tor ব্যাবহার করুন।
  • একই ধরনের রিপ্লাই বার বার করলে ব্যান হবার সম্ভাবনা আছে।
  • লিঙ্ক কাজ না করলে, কমেন্ট না করে আপলোডারকে ম্যাসেজ দিন।
Top