ruhan123

Phoenix
Uploader
Premium Member
Joined
Jan 21, 2019
Messages
640
Credits
12,976

মিশর কাহিনী
মুহম্মদ মুজিবর রহমান

প্রিয় বাংলাপিডিএফবাসী, কেমন আছেন সবাই? ঈদ উপলক্ষে আরো একবার হাজির হয়ে গেলাম নতুন একটি বই নিয়ে।
সবাইকে ঈদের শুভেচ্ছা রইলো।

You must be registered for see medias


লেখক সম্পর্কে কিছু তথ্যঃ
মুহম্মদ মুজিবর রহমান (জন্ম ১৯৪১) ঢাকার নবাবপুর গভঃ হাই স্কুল, জগন্নাথ কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন। তিনি ১৯৬৪-৯৮ পর্যন্ত আই সি ডি ডি আর, বি-তে বায়োকেমিস্ট্রি এন্ড নিউট্রিশন শাখায় কাজ করেন এবং সিনিয়র সায়েন্টিফিক অফিসার হিসেবে স্বেচ্ছায় অবসর গ্রহন করেন। তার গবেষণালব্ধ প্রবন্ধ বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড ও ভারতের বিজ্ঞান ও চিকিৎসা বিজ্ঞান সাময়িকীতে প্রকাশিত হয়েছে। তিনি ইত্তেফাক, সাপ্তাহিক রোববার, সংবাদ, জনকষ্ঠ, ডেইলী ইন্ডিপেনডেন্ট পত্রিকায় বিভিন্ন বিষয়ে লিখে থাকেন। তিনি ওয়ার্কসপ, প্রশিক্ষণ ও বিভিন্ন সম্মেলন উপলক্ষে ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, নেপাল, সৌদি আরব, বেলজিয়াম, লুক্সেমবার্গ, নেদারল্যান্ড, ফ্রান্স, জার্মানী, ইংল্যান্ড আমেরিকা, কানাডা ও মিশর প্রভৃতি দেশ ভ্রমণ করেছেন। [লেখক সম্পর্কে আরো বিস্তারিত তথ্য বইয়ের শেষ পেজে দেয়া আছে]


ভূমিকা
মিশর!!! নামটা মনে আসতেই চোখের সামনে ভেসে ওঠে স্ফিংস, পিরামিড আর নীলনদের দৃশ্যপট।
মিশর,তুরস্ক সহ আরো বেশ কয়েকটা দেশ নিয়ে আমার বেশ কৌতূহল। মিশর সম্পর্কে কৌতুহল এই বইটা পড়ে অনেকটাই মিটে গেছে। কী নেই এই বইয়ে!! তুতেনখামেন, রামেসিস-২(ফেরাউন), মমি, গিজার পিরামিড, স্ফিংস, আইসিস,ওসাইরিস,আনুবিস সহ মিশরীয় বিভিন্ন দেবদেবী। মিশরের পুরো ইতিহাস,কখন কোন যুদ্ধ হয়েছে, কে কখন শাসন করেছে,মিশরীয় সংস্কৃতি,,,সব। অনেক সাজিয়েগুছিয়ে লেখা।এই বইটা একটা ভ্রমন কাহিনী।তবে শুধুমাত্র ভ্রমন কাহিনী বললে ভুল হবে, এটা ভ্রমন কাহিনী থেকেও বেশী কিছু।বইটি পড়লে লেখকের সাথে আপনার নিজেও মিশর ভ্রমন হয়ে যাবে।মিশরের প্রায় সবকিছুই এখানে চমৎকারভাবে বর্ননা করা আছে। অনেক প্রশ্নের উত্তর মিলে যাবে। মিশর সম্পর্কে জানতে হলে এর থেকে চমৎকার আর কিছু হয় না।মাঝে মাঝে দেখা যায় বই পড়তে পড়তে একঘেয়েমি চলে আসে। তখন গতানুগতিক গল্প উপন্যাস থেকে বের হয়ে একটু নতুন কিছুতে ডুব দিতে ইচ্ছে হয়। এই বইটা সেই কাজটাই করবে।আশা করছি বইটি আপনাদের ভালো লাগবে।যেমনই লাগুক, অবশ্যই ফিডব্যাক জানাবেন কমেন্টে।

You must be registered for see medias

You must be registered for see medias

You must be registered for see medias
Download
To see this hidden content, you must react with one of the following reactions : Like Like, Love Love, Haha Haha, Wow Wow, Sad Sad, Angry Angry, Dislike Dislike
 
প্রকাশকাল
২০০৯
প্রকাশনা
একাডেমিক প্রেস এন্ড পাবলিশার্স লাইব্রেরি
পাতা সংখ্যা
১৪২
ফাইল সাইজ
৪৯ মেগাবাইট
আপলোডিং টাইপ
  1. Original
Last edited:

Rin09

Member
Joined
Jan 12, 2014
Messages
302
Credits
7,921
6ষ্ঠ শ্রেণীর বাংলা বইতে সৈয়দ মুজতবা আলী লিখিত নীলনদ আর পিরামিডের দেশে নামে একটা ভ্রমন কাহিনী আছে। লেখাটির মধ্যে ফুলস নামে একটা খাবারের কথা বেশ মনে পড়ে। শিমের বিচির মতো দেখতে এক জাতীয় শস্য দিয়ে তৈরি করা হয় খাবারটা। কোনোদিন মিশরে যেতে পারলে এই খাবারটা পরখ করে দেখতে হবে।
 

Mahmoodul

Member
Joined
May 11, 2022
Messages
188
Credits
5,121
ভ্রমণ কাহিনী পাঠের ক্ষেত্রে আনন্দদায়ক ব্যাপার হচ্ছে, সেগুলো যেনো কল্পনার জগতে বিমূর্ত হয়ে ধরা দেয়। ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি এবং সভ্যতার বৈচিত্র্যের অনন্য সূতিকাগার মিশর। এরকম একটা দেশকে কেন্দ্র করে ভ্রমণ কাহিনীর বয়ান পড়ার সময় আশাতীত আনন্দ যোগাবে। দারুণ বইটি ঈদ উপহার হিসেবে শেয়ার করবার জন্য ruhan123 ভাইয়ের প্রতি অনেক অনেক কৃতজ্ঞতা।
 

MrNemesis

BOOKWORM
Uploader
Premium Member
Joined
Jul 30, 2019
Messages
241
Credits
17,413
ভাবছিলাম যে ঈদ চলে আসলো আর কেউই ঈদ উপহার দিচ্ছে না, ব্যাপারটা কেমন!
ভাবতে ভাবতেই ফোরামে ঢুকলাম। ৫মিনিটের মাথায় দেখি @ruhan123 ভাই এই চমৎকার উপহার নিয়ে হাজির! <3
ঈদ মোবারক ভাই। <3
 

Nildevdut

Member
Donor
Premium Member
Joined
Jul 15, 2013
Messages
60
Credits
52,921
এই ধরনের বইগুলো সবসময়ই দারুন হয়। পড়তে পড়তে একটা সময় নিজেই ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতির সাথে মিশে যাওয়া যায়। ধন্যবাদ রুহান১২৩ কে।
 

Bivas Chakma

Member
Joined
Nov 23, 2015
Messages
335
Credits
8,866
মিশরীয় সভ্যতা অনেকের মত আমার কাছেও কৌতুহলোদ্দীপক। কেন জানি একটা আলাদা ভালো লাগা কাজ করে মিশরীয়দের ঘটনাগুলিতে। ছোটবেলায় দেখা হলিউডের সিনেমা মমি, মমি রিটার্ন্স অবশ্যই এর আগ্রহ বাড়িয়ে দিয়েছে। এছাড়া মিশরীয় সভ্যতার যে ইতিহাস এবং ঐতিহ্য বরাবরই পাঠক হৃদয় কে ত্বরান্বিত করে।
 

hirakguha

বই প্রেমী
Volunteer
Donor
Uploader
Premium Member
Joined
Sep 27, 2013
Messages
641
Credits
22,435
প্রথমেই সকলকে জানাই ঈদের অগ্রিম শুভেচ্ছা। রঙ্গিন ছবি বিশিষ্ট বইটির জন্য রুহান ভাইকে অস়ংখ্য ধন্যবাদ। ঐতিহ্যবাহী মিশর সম্পর্কে অনেক কিছু জানতে বইটি সাহায্য করবে।
 

tareq_t1

Member
Joined
Mar 17, 2014
Messages
105
Credits
30,991
সবাইকে ঈদের শুভেচ্ছা। মিশরের কাহিনী নিয়ে যে কোন বই ই আমার অনেক পছন্দের হয়। বিশেষ করে পিরামিড, ফেরাউন, নীলনদ ইত্যাদি। অসাধারন বইটির জন্য অসাধারন ধন্যবাদ।
 

Hasan1991

Active Member
Top Poster Of Month
Joined
Dec 21, 2016
Messages
1,109
Credits
24,319
ঈদের আগমনের সাথে সাথে বিপি ফোরামেও বইয়ের উৎসব শুরু হয়ে গিয়েছে। পৃ্থিবীর প্রাচীন ও উল্লেখযোগ্য সভ্যতার মধ্যে মিশরীয় সভ্যতা অন্যতম। নান্দনিক হেডপিস ও আকর্ষণীয় উপস্থাপনার মাধ্যমে ভ্রমণবিষয়ক চমৎকার বইটি ঈদের উপহারস্বরূপ ফোরামে আনয়ন করায় ruhan123 ভাইয়ের প্রতি অনেক ধন্যবাদ ও শুভকামনা।

সবাইকে ঈদের শুভেচ্ছা জানাই!
 

Prita

New Member
Joined
Jun 8, 2015
Messages
8
Credits
651
অসাধারণ একটা উপহার। মিশর সম্বন্ধে জানার আগ্রহ ছিল। আপনাকে অসংখ্য ধন্যবাদ। বইটা পড়ে জানাব কেমন লাগল
 

Satyajit seal

New Member
Joined
Feb 6, 2022
Messages
23
Credits
1,730
মিশর - অতি প্রাচীন এক জনপদ, যাকে এখন আমরা ইতিহাসের পাতাতে দেখলেও একসময় সমগ্র বিশ্বের বিস্ময় ছিল । বর্তমানে বিভিন্ন কাগজ, পত্রিকা থেকে হয়তো খুব সামান্য খবর আমরা পেয়ে থাকি । কিন্তু এই দেশটি সম্পর্কিত অনেক বই আছে যা এই দেশের ইতিহাস সম্পর্কে আমাদের মতো পাঠক কে সেই দেশ সম্পর্কে অবগত করে । আশা রাখি এই বইটিও সেই রকম তথ্যপূর্ণ হবে এবং পাঠক ঋদ্ধ হবে ।
 

Newton Dhrubo

Translation Lover
Contributor
Joined
Aug 29, 2016
Messages
951
Credits
39,386
রহস্যে ভরা প্রাচীন মিশর নিয়ে রচিত শত হাজার গল্প উপন্যাস এর বাইরে কিংবদন্তি ফারাওদের সম্পর্কে এবারে হয়ত কিছু অজানা সত্য কথা জানা যাবে।
 
Joined
Dec 27, 2021
Messages
331
Credits
10,583
মিশরীয় মাইথোলজি নিয়ে বইগুলো সবগুলোই খুবই ইন্টারেস্টিং হয়ে থাকে এবং বইগুলো পড়ে প্রাচীন মিশরের চিত্র নিজের মনে ভিজুয়ালাইজ করা যায়। আর এই বইটির সারসংক্ষেপ পড়েই বইটি পড়ার জন্য আমার তীব্র ইচ্ছা জেগে উঠেছে, আমি আসলেই প্রাচীন মিশরের সব রাজা সম্পর্কে জানতে চাই এবং তাদের শাসনামল সম্পর্কে জানতে চাই এবং মিশরীয় সংস্কৃতি সম্পর্কে আরো ধারণা নিতে চাই। আর তুতেনখামেন, রামেসিস দ্যা সেকেন্ড, মমি, গিজার পিরামিড, আনুবিস, ওসাইরিস এবং আইসিস সম্পর্কে জানলেও পম্পির পিলার এবং সেরাপিসের মন্দির সম্পর্কে জানতাম না, নমুনা পাতায় এই মিশরীয় সভ্যতার দুটো নিদর্শনের কথা বলা হয়েছে। বইটা পড়ে দেখতে চাই আরো চমৎকার কী কী নিদর্শনের কথা বলা হয়েছে এখানে। ধন্যবাদ রুহান ভাই বইটি আপ্লোডের জন্য।
You must be registered for see images
 

কমেন্ট করার আগে নিম্মোক্ত বিষয়গুলো দেখে নিনঃ

  • বাংলিশ কমেন্ট করা যাবে না।
  • ক্রেডিট নিয়ে কোন কমেন্ট করা যাবে না।
  • মিডিয়াফায়ার কাজ না করলে VPN অথবা Tor ব্যাবহার করুন।
  • একই ধরনের রিপ্লাই বার বার করলে ব্যান হবার সম্ভাবনা আছে।
  • লিঙ্ক কাজ না করলে, কমেন্ট না করে আপলোডারকে ম্যাসেজ দিন।
Top